1. nerobtuner@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
অবশেষে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান - আমাদেরসময়.কম
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৯:২৭ অপরাহ্ন

অবশেষে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৫ নভেম্বর, ২০২০
  • ৫৫৭ বার দেখা হয়েছে
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

মাধ্যমিক পর্যায়ে ভর্তি নিয়ে বুধবার (২৫ নভেম্বর) আয়োজিত ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘করোনা পরিস্থিতির প্রকোপ কমলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে। তবে এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের পাঠদানে বড় পরিবর্তন আসবে। আগের মতো প্রতিদিন ক্লাসে আসতে হবে না। স্বাস্থ্যবিধি মেনে ক্লাসের পাঠদান পরিচালনা করতে হবে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে এ ছুটি আরও বাড়ানো হতে পারে।’

শিক্ষামন্ত্রী জানান, শিক্ষার্থীদের সপ্তাহে ছয় দিন নয়, ক্লাসে স্বাস্থ্যবিধি মেনে তিন বা চার দিন আসতে হবে। তবে আগামী বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ছয় দিন ক্লাস করানো হবে।

এ বছরের এইচএসসির ফল নিয়ে বিশেষজ্ঞরা তাদের সিদ্ধান্ত জানিয়েছেন উল্লেখ করে মন্ত্রী জানান, এসএসসি ও জেএসসির ফল নিয়েই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। গ্রেড নির্ণয়ের জন্য এসএসসি পরীক্ষার ফলকে বেশি গুরুত্ব দেয়া হবে। এ পরীক্ষার ফলের মোট নম্বরের ওপর ৭৫ শতাংশ এবং জেএসসিতে ২৫ শতাংশ গুরুত্ব দেয়া হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) শিক্ষার্থীদের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, বাউবিসহ যারা জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেনি তাদের এসএসসি পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে এইচএসসির ফল ঘোষণা করা হবে। আগের পরীক্ষার সম বিষয়ের নম্বরকে গুরুত্ব দেয়া হবে। যেসব বিষয় মিল থাকবে না তা কীভাবে মূল্যায়ণ করা হবে সে বিষয়ে বিশেষজ্ঞদের প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে।

ডিসেম্বরের মধ্যেই এইচএসসির ফলাফল প্রকাশ করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছর এইচএসসির সব পরীক্ষার্থীকে পাস ঘোষণা করা হয়েছে।

শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক ও বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

নিউজ সোর্স: PPBD
ছবি সোর্স: গুগল

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

More News Of This Category

© All rights reserved © 2021 Amadersomoy.com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম