সময়ের আগেই ভূমিষ্ঠ কেক!

প্রকাশিত: ২:৪৪ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ১৩, ২০১৯

প্রচলিত আইনে খাদ্যপণ্যের গায়ে উৎপাদনের তারিখ ও মেয়াদ লিখে রাখার নিয়ম রয়েছে। কিন্তু খাদ্যপণ্য ব্যবসায়ীরা এ নিয়মকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে ইচ্ছেমতো তারিখ বসিয়ে বিক্রি করে। ক্রেতাদের সঙ্গে এ ধরনের প্রতারণার ঘটনা ঘটেছে খোদ রাজধানীর বিমানবন্দরের ভেতরের দোকানে। আর এ ঘটনাটি ধরা পড়ার পর তা সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে ধরা হয়েছে।

এয়ারপোর্টের ম্যাজিস্ট্রেটদের ফেসবুক পেজ ‘ম্যাজিস্ট্রেটস অল এয়ারপোর্টস অব বাংলাদেশ’-এ বিষয়টি তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন কনকোর্স হলে ৩ সেপ্টেম্বর তারিখ সকাল ১১ টায় দোকানের শেলফে বিক্রির জন্য কেক রাখা হয়েছিল। যদিও কেকটির উৎপাদনের তারিখ ৪ সেপ্টেম্বর ছিল। অর্থাৎ উৎপাদনের একদিন আগেই তা দোকানে বিক্রির জন্য রাখা হয়েছিল!

বিষয়টি ফেসবুক পেজে তুলে ধরে লেখা হয়, ‘উৎপাদনের তারিখ ০৪/০৯/২০১৯! অর্থাৎ প্রসবের জন্য নির্ধারিত তারিখের একদিন আগেই কেক শিশু ভূমিষ্ঠ হয়ে দোকানের শেলফে চলে এসেছে।’

এছাড়া কেকের ওজন, উপাদান, মূল্যের মত দরকারি তথ্যও এর মোড়কে লেখা নেই। এসব কারণে প্রতিষ্ঠানটিকে ২০,০০০ টাকা জরিমানা করা হয়েছে।

এতে আরো জানানো হয়েছে, বিমানবন্দরে বিক্রয়ের জন্য রাখা প্যাকেটজাত কোনো খাদ্যপণ্যের উৎপাদন ও মেয়াদ উত্তীর্নের তারিখ এবং বিক্রয়মূল্য লেখা না থাকলে অথবা নির্ধারিত বিক্রয়মূল্যের চেয়ে বেশি মূল্য চাওয়া হলে অভিযোগ করা যাবে ০১৩০৪-০৫০৬০৩ নম্বরে।