সৌদি আরব সফরে যাচ্ছেন ইমরান খান; গুরুত্ব পাবে কাশ্মীর ইস্যু

প্রকাশিত: ৭:২৫ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৩, ২০১৯

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান চলতি মাসের শেষ দিকে সৌদি আরব সফর করবেন। গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের গণমাধ্যম এই খবর দিয়েছে। এর আগে ইমরান খান সৌদি দুবার সফর করেছেন। আসন্ন  এ সফরটি হবে ইমরান খানের তৃতীয় বারের মতো সৌদি সফর।

পাকিস্তানি সংবাদমাধ্যমে জানানো হয়েছে, প্রথমবারের মতো জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে ২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে যাবেন ইমরান খান। তার আগে তিনি সৌদি আরব সফর করবেন। চলতি মাসের শুরুর দিকে সৌদি আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়ের দেশটিতে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত রাজা আলী ইজাজের সঙ্গে ইমরান খানের সম্ভাব্য সফর নিয়ে রিয়াদে আলোচনা করেন।

ইমরান খান বলেছেন, তিনি তার বক্তব্যে কাশ্মীর ইস্যুটি গুরুত্বের সঙ্গে তুলে ধরবেন। গত ৫ আগস্ট ( সোমবার) ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করেছে ভারত। জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করে কেন্দ্রশাসিত অঞ্চল করে। উপত্যকায় এখনও চলছে ভারতীয় সেনাদের দমন-পীড়ন।

মোদি সরকারের এই পদক্ষেপের পর থেকে কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা চলছে। কাশ্মীর ইস্যুটিকে ভারত তাদের ‘অভ্যন্তরীণ বিষয়’ বলছে। এর আগে ফোন করেও সৌদি যুবরাজ সালমানকে কাশ্মীরের পরিস্থিতি জানিয়েছেন ইমরান খান।