আইন অমান্য করে ফুলবাড়ী সীমান্তের শুন্য রেখায় বিএসএফ’র কাঁটাতারের বেড়া নির্মাণ।

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ন, অক্টোবর ২২, ২০১৯

আইন অমান্য করে ফুলবাড়ী সীমান্তের শুন্য রেখায় বিএসএফ’র কাঁটাতারের বেড়া নির্মাণ।

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে আন্তজার্তিক আইন অমান্য করে শুন্য রেখা থেকে মাত্র ২৫ গজ দুরে কাঁটাতারের বেড়া নির্মাণ করেছে ভারতীয় বসকোঠাল ক্যাম্পের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ। খবর পেয়ে সীমান্তে টহল জোরদার করেছে বালারহাট ক্যাম্পের বিজিবি সদস্যরা।

সীমান্তবাসী মাজম মিয়া, রাজু মিয়াসহ আরও অনেকেই জানান, উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের খলিশাকোঠাল সীমান্তে আন্তর্জাতিক আইন অমানৗ করে শুন্য লাইন থেকে ১৫০ গজের মধ্যে স্থাপনা নির্মাণে বাধা থাকায় এর আগে বহুবার চেষ্টা করলেও বিজিবি’র বাধার মুখে কাঁটাতারের বেড়া নির্মাণে ব্যর্থ হয়েছিল বিএসএফ। ফলে ওই সীমান্তের প্রায় দেড় কিলোমিটার এলাকা কাঁটাতার বিহীন অবস্থায় ফাঁকা পড়ে ছিল।

কিন্তু মঙ্গলবার ভোর রাত থেকে সকাল সাড়ে ১০ টা পর্যন্ত ওই সীমান্তের আন্তজার্তিক সীমানা পিলার ৯৩৪ এর ৪ নম্বর সাব পিলার সংলগ্ন ভারতীয় কোচবিহার জেলার দিনহাটা থানার করলা এলাকায় কুর্শাহাট টু দিনহাটা সড়কের পাশে প্রায় ১৫০ গজ জায়গা জুড়ে ৩ ফুট উচু স্ট্রিলের পাইপ,ব্লেডতার ও কংক্রিটের সিঁড়ি দিয়ে মিনি কাঁটাতারের বেড়া নির্মাণ করে বিজিবি জানার আগেই চলে যায় ভারতীয় বসকোটাল ক্যাম্পের বিএসএফ সদস্যরা। পরে খবর পেয়ে বালারহাট ক্যাম্পের বিজিবির সদস্যরা ওই সীমান্তে গিয়ে টহল জোরদার করে।

এ ব্যাপারে লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটালিয়নের অধীন বালারহাট ক্যাম্পের হাবিলদার মোহাম্মদ জালাল ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সীমান্তে বিজিবির টহল জোরদার রাখা হয়েছ।